শুক্রবার, ১৫ জানুয়ারী ২০২১, ১২:৪২ পূর্বাহ্ন

মানবতার এক উজ্জ্বল দৃষ্টান্ত যুক্তরাষ্ট্র প্রবাসী মোহাম্মদ কাজল

বিশেষ প্রতিবেদক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০

যুক্তরাষ্ট্রের মেরীল্যান্ড প্রবাসী নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার কৃতি সন্তান স্বনামধন্য ব্যবসায়ী ঐতিহ্যবাহি খাজা পরিবারের বড় ছেলে, বিসমিল্লাহ বডি অয়েল এন্ড ভ্যারাইটি ষ্টোর, ফাতেমা মিনি মাট নামক ব্যবসা প্রতিষ্ঠানের কর্ণধার ও আমেরিকান নিউজ মিডিয়া ‘আমেরিকা বাংলার’ কো-ফাউন্ডার, বিশিষ্ট সমাজসেবক ও দানবীর খাজা মোহাম্মদ কাজল আগামী ২০২১ জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ২০ টি হত-দরিদ্র ও অসহায় পরিবারের মেয়েদের বিয়ের জন্য প্রতি পরিবারকে ৫০ হাজার টাকা সহযোগিতা করার ঘোষণা দিয়েছেন।

তিনি বিগত ২৬ বছর যাবৎ আমেরিকার মেরীল্যান্ড শহরে সুনামের সহিত ব্যবসা করে আসছেন। দীর্ঘদিন যাবৎ তিনি বিদেশে অবস্থান করলেও তাঁর মন-প্রাণ পড়ে রয়েছে নিজ জন্মভূমি বাংলাদেশের কোম্পানীগঞ্জ উপজেলায়। সার্বক্ষণিক তিনি নিজ মাতৃভূমির আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী ও নীরিহ অসহায় মানুষের কথা চিন্তা করেন। মোহাম্মদ কাজল কোম্পানীগঞ্জ উপজেলার আলহাজ্ব সুলতান-আনোয়ারা ফাউন্ডেশন এর চেয়ারম্যান ও স্বনামধন্য শিক্ষা-প্রতিষ্ঠান বসুরহাট একাডেমীর পরিচালক।
তিনি ২০০৬ সাল থেকে অদ্যাবধি বসুরহাট একাডেমীর মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে আসছেন। তিনি গরীব ও অসহায়দেরকে বিগত বছরগুলোতে ২৫ লক্ষ টাকা অনুদান দিয়েছেন। কাজল কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভার ৩নং ওয়ার্ডের শেষ সীমানার কামলার পোলের পাশে চরকাকড়া ইউনিয়নের ২ নং ওয়ার্ডে ২২ শতাংশ জমি মসজিদের জন্য দান করেছেন এবং তিনি ঐ স্হানে নিজ অর্থায়নে বায়তুন নাজাত জামে মসজিদ প্রতিষ্ঠা করেছেন।

এছাড়াও তিনি অসংখ্য মসজিদ মাদ্রাসা শিক্ষা-প্রতিষ্ঠান ও গরীব আত্মীয়-স্বজনকে নীরবে সাহায্য-সহযোগিতা করে আসছেন। কাজল বৈশ্বিক মহামারি মরণব্যাধি কোভিড-১৯ বা করোনা ভাইরাস কালিন সময়েও ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের মাঝে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। বসুরহাট পৌরসভার মেয়র জনাব আব্দুল কাদের মির্জার হাতে ৫০ হাজার টাকা তুলে দিয়েছেন করোনা কালিন অসহায়দেরকে দেওয়ার জন্য।

জানা গেছে, মোহাম্মদ কাজল আমেরিকার মেরীল্যান্ডেও জনসেবা করে যাচ্ছেন। তিনি আমেরিকার মেরীল্যান্ড ফ্রেন্ডস এন্ড ফ্যামেলীর প্রতিষ্ঠাতা। তাঁর এ কর্মযজ্ঞের কোন স্বার্থ নেই। নিঃস্বার্থভাবে তিনি জনগণের সেবা করে যাচ্ছেন। মোহাম্মদ কাজল বলেন, যতদিন বেঁচে থাকব, আমার মাতৃভূমির মানুষ ও মানবতার সেবা করে যাব- ইনশাআল্লাহ।

মতামত লিখুন :

এ জাতীয় আরো খবর..

আপনি কি খুঁজছেন?

পুরোনো মাসের সংবাদ

© All rights reserved © 2019 Digital Noakhali
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazardnoakha4